Saturday, December 3, 2022

Re : Final_Attempt To--Contact-- katzronnie * TO1

কখন জানালে আপনার জন্য ভালো হয়? Can I have a wakeup call? আমাকে কি আগে একবার জানানো যাবে (চেক আউটের ব্যাপারে)? What time is check out? চেক আউটের সময় কোনটা? Can you get someone to get my car? আপনি কি কাউকে দিয়ে আমার গাড়িটা আনাতে পারবেন (গ্যারেজ থেকে)? Do you have a concierge? আপনাদের দ্বাররক্ষী আছে? What are the hours for room service? রুম সার্ভিস আসার সময় কোনটি? What time is check out? চেক আউটের সময় কোনটা? What time should I check out by? আমার কোন সময়ের মধ্যে চেক আউট (চলে যাওয়া) করতে হবে? Do you have a map of the city? আপনাদের কাছে এই শহরের কোনো ম্যাপ আছে? Do you have concierge service here? আপনাদের এখানে কি দ্বাররক্ষী (দারোয়ান) ব্যবস্থা আছে? Where is the elevator? এলিভেটরটা (উপরে উঠার জন্য) কোথায়? I have a reservation and I am checking in আমার একটা রিজার্ভেশান (রুম সংরক্ষণ) আছে এবং আমি এখন উঠতে চাচ্ছি I am checking in আমি এখন উঠছি (হোটেলে থাকার জন্য) What is your credit card number? আপনার ক্রেডিট কার্ড নাম্বারটা কতো? Can I have your credit card number? আমি কি আপনার ক্রেডিট কার্ড নাম্বার পেতে পারি? Can I get a credit card number? আমি কি একটা ক্রেডিট কার্ড নাম্বার পেতে পারি? I don't have a preference আমার কোন পছন্দ নেই (রুমের ব্যাপারে) Can I have a non-smoking room? আমি কি একটি ধূমপানমুক্ত রুম পেতে পারি? I would like a smoking room আমি ধূমপান করা যাবে এমন রুম চাই Do you prefer a smoking or non-smoking room? আপনি কি ধূমপানযুক্ত অথবা ধূমপানীতি বিষয়ে দ্রৌপদী যুধিষ্ঠিরকে এতই উপদেশ দিয়েছিলেন, যে তাঁর বিশ্বাস দাঁড়িয়েছিল, 'শুক্রাচার্য ও বৃহস্পতির বুদ্ধিও স্ত্রীবুদ্ধি অপেক্ষা প্রশংসনীয় নয়। তাঁরা নিশ্চয় মেয়েদের বুদ্ধির প্রয়োগ-কৌশল দেখেই অর্থশাস্ত্র লিখে গেছেন।' রাজনীতি সে যুগের ক্ষত্রিয় বীরপত্নীদের অবশ্য শিক্ষণীয় ছিল বলেই মনে হয়। মহাভারতের উদ্যোগপর্বে বহুশ্রুতা দীর্ঘদর্শিনী সৌবীররাজপত্নী বিদুলার কথা আছে। তাঁর স্বামীর মৃত্যুর পর রাজ্য অরক্ষিত দেখে সিন্ধুরাজ সৌবীররাজ্য কেড়ে নেন, বিদুলার শান্তশিষ্ট ছেলেরা তাঁর সঙ্গে যুদ্ধে জয়লাভ সম্ভব নয় জেনে নিশ্চেষ্ট রয়েছে দেখে বিদুলার সহ্য হচ্ছে না, অন্যায়ের বিরুদ্ধে প্রাণাধিক পুত্রদের রণক্ষেত্রে পাঠাবার জন্য তিনি মরীয়া। এই তেজস্বিনী নারীর বজ্রগর্ভ বীরবাণী চিরদিনের ভীরুর জন্য অপমানিতের জন্য নিত্যকাল ধ্বনিত হচ্ছে, আত্মপ্রবঞ্চক লাঞ্ছিতকে ধুলিশয়নের তামসিকতা থেকে সুতীব্র ভাষার কষাঘাতে জাগিয়ে তুলছে। তিনি ব'লছেন, "আপনার আত্মাকে অপমান কোরো না, নিজেকে অল্প দিয়ে ভ'রতে যেয়ো না, পরম কল্যাণের জন্য মনকে প্রস্তুত করো, ভয় কোরো না। ক্ষুদ্র নদী অল্প জলেই ভ'রে যায়, ইঁদুরের অঞ্জলি অল্প জিনিষেই পূর্ণ হয়, কাপুরুষেরাই সহজে এবং অল্পে সন্তুষ্ট হয়।...বজ্রাহতের মতো পড়ে আছ কেন? কাপুরুষ, ওঠো, শত্রুর দ্বারা নির্জিত হয়ে ঘুমিয়ে থেকো না।...হয় আপনার বীর্যকে জাগিয়ে তোলো, না হয় কল্যাণময় গতি (মৃত্যু) প্রাপ্ত হও।" (শুধু সংখ্যা বাড়াবার জন্য পুরুষ বা স্ত্রীলোক হ'য়ে লাভ নেই) "যারা শুধু সংখ্যা বাড়ায়, তারা পূরুষও নয়, স্ত্রীলোকও নয়।" সুদীর্ঘ চার অধ্যায় ধ'রে বিদুলার এই জ্বালাময়ী ভাষা চলেছে, পৃথিবীর সাহিত্যে বীররসের এ এক অপূর্ব সম্পদ। এই ভাষারই প্রতিধ্বনি আমরা শুনতে পাই সভামধ্যে অপমানিতা দ্রৌপদীর মুখে;— "ধিক ভীমের বলকে, ধিক অর্জুনের গাণ্ডীবকে, এই ক্ষুদ্রজনেরা আমায় অপমান করছে, এঁরা কেমন করে সহ্য করছেন?" শুধু রুদ্র ভাব নয়, শুধু ক্ষমা নয়, সময়বিশেষে উপযুক্ত ব্যবহারই ছিল দ্রৌপদীর নীতি। তাঁর গভীর রাজনীতিজ্ঞানের পরিচয় আমরা তাঁর এই সব কথায় পাই: "ক্রমাগত তেজ ভালো নয়, সব সময়ে ক্ষমা ভালো নয়...উপযুক্ত সময় বুঝে মৃদু বা তীক্ষ্ণ ব্যবহার করবে...মৃদুতার দ্বারা
KATZRONNIE! PLEASE CONFIRM RECEIPT
»» Click Here ««

No comments:

Post a Comment